scorecardresearch
 

Union Budget 2022 without Halwa Ceremony : হালুয়ার বদলে মিষ্টি, এবার বাজেট-রীতিও বদল মোদী সরকারের

Union Budget 2022 without Halwa Ceremony: লোকসভার সব সদস্য এবং অন্যদের বাজেট (Union Budget 2022)-এর ডিজিটাল কপি দিয়ে দেওয়া হবে। বাজেট (Union Budget 2022)-এ একটি উল্লেখযোগ্য পরিবর্তন দেখা যেতে চলেছে। আর তা হল বাজেট উপলক্ষে হালুয়া উৎসব (Halwa Ceremony) হবে না। 

Advertisement
বাজেট উপলক্ষে হালুয়া উৎসব (ফাইল ছবি) বাজেট উপলক্ষে হালুয়া উৎসব (ফাইল ছবি)
হাইলাইটস
  • কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন খুব শিগগিরি বাজেট পেশ করতে চলেছেন
  • করোনা সংক্রমণের এই কঠিন সময়ে বাজেট নিয়ে মানুষের মধ্যে অনেক আশা রয়েছে
  • এই বাজেটে বেশ কিছু জিনিসে বদল আনা হচ্ছে

Union Budget 2022 without Halwa Ceremony: কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Union Finance Minister Nirmala Sitharaman) খুব শিগগিরি বাজেট পেশ করতে চলেছেন। আগামী সপ্তাহে তিনি (Union Finance Minister Nirmala Sitharaman) লোকসভায় বাজেট (Union Budget 2022) পেশ করতে চলেছেন। করোনা (Corona) সংক্রমণের এই কঠিন সময়ে বাজেট নিয়ে মানুষের মধ্যে অনেক আশা রয়েছে। এই বাজেট (Union Budget 2022)-এ বেশ কিছু জিনিসে বদল আনা হচ্ছে।

আরও পড়ুন: পিঙ্ক ড্রেসে Malaika Arora-র জাদু দেখে ফিদা ফ্য়ানেরা, ছড়িয়ে দিলেন মায়া

এই বাজেটও পেপারলেস
অর্থমন্ত্রকের তরফে জানানো হয়েছে, এই বারের বাজেট (Union Budget 2022)-ও পেপারলেস হবে। লোকসভার সব সদস্য এবং অন্যদের বাজেট (Union Budget 2022)-এর ডিজিটাল কপি দিয়ে দেওয়া হবে। বাজেট (Union Budget 2022)-এ একটি উল্লেখযোগ্য পরিবর্তন দেখা যেতে চলেছে। আর তা হল বাজেট উপলক্ষে হালুয়া উৎসব (Halwa Ceremony) হবে না। 

আরও পড়ুন: কর্মরত সিভিক ভলান্টিয়ারকে 'নির্মল'-মিষ্টি, ফের বিতর্কে তৃণমূল নেতা

হালুয়ার জায়গায় মিষ্টি
আধিকারিকদের হালুয়া (Halwa)-র জায়গায় মিষ্টি দেওয়া হবে। এমনই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সাধারণত বাজেটের ছাপাইয়ের কাজের শুরু হয় হালুয়া উৎসব দিয়ে। এরপর বাজেটের সঙ্গে যুক্ত সব আধিকারিকদের একসঙ্গে রাখা হয়। 

আরও পড়ুন: বাংলা-বাঙালির দুর্গাপুজো UNESCO-র হেরিটেজ তালিকায়, উচ্ছ্বাস

সে সময় তাঁরা থাকেন
তাঁদের সে সময় মন্ত্রকের বেসমেন্টে থাকার ব্যবস্থা করা হয়। লোকসভায় বাজেট পেশের পর তাঁদের সেখান থেকে বাইরে বেরনোর অনুমতি দেওয়া হয়। তবে এবার হালুয়া উৎসবের আয়োজন করা হচ্ছে না। বাজেট তৈরির কাজে লেগে পড়েছেন বিভিন্ন স্তরের আমলা থেকে শুরু করে আধিকারিক। তাঁদের হালুয়ার জায়গায় দেওয়া হয়েছে মিষ্টি।

বাজেটের ডিজিটাল কপি পাওয়ার উপায়
কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, এবারও বাজেট (Union Budget 2022) হবে পেপারলেস। মোবাইলে অ্য়াপের মাধ্যমে তা পাওয়া যাবে। তবে এটা নতুন নয়। সরকার গতবারও পেপারলেস বাজেট (Paperless Budget) করেছিল। 

Advertisement

সহজে পেয়ে যাবেন
এর জন্য ইউনিয়ন বাজেট মোবাইল অ্যাপ (Union Budget Mobile App) রয়েছে। সেখানে দু'টি ভাষায় বাজেট পড়ার উপায় রয়েছে। একটি হল হিন্দি এবং অন্যটি ইংরেজি। এই অ্য়াপ ইউনিয়ন বাজেট ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যেতে পারে।

আরও পড়ুন: মেটারনিটি লিভ কলেজ ছাত্রীদের জন্যও, সিদ্ধান্ত ইউজিসি-র

এর পাশাপাশি অ্যান্ড্রয়েড (Android) এবং আইওএস (iOS) থেকেও সেগুলো পাওয়া যেতে পারে। বাজেট সব কাগজপত্র ওয়েবসাইটেও পাওয়া যায়। 

গত ৪ বছরে এই বদলগুলো এসেছে
এটা নির্মলা সীতারমন (Union Finance Minister Nirmala Sitharaman)-এর চতুর্থ বাজেট। তিনি একবারের বেশি বাজেট পেশ করেছেন এমন প্রথম ভারতীয় মহিলা। এর আগে প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী (Indira Gandhi) বাজেট পেশ করেছিলেন। তবে তিনি একবার বাজেট (Budget) পেশ করেছিলেন। সে সময় তিনি অর্থমন্ত্রকের দায়িত্বে ছিলেন। 

আরও পড়ুন: ভুল মানল সিবিএসই, দশম শ্রেণিতে বিতর্কিত প্রশ্নটিতে দেওয়া হবে ফুল মার্কস

যা যা যোগ হয়েছে
বলা যেতে পারে পরম্পরার বদল তখন থেকেই যেন শুরু হয়। স্বাধীনতার আগে থেকেই বাজটে চামড়ার ব্রিফকেসে পেশ করার রেওয়াজ ছিল। নির্মলা সীতারমন তার বদলে লাল কাপড়ে মোড়া বই-খাতা হিসেবে বাজেট পেশ করেন। এর পর সেখানে যোগ হল পেপারলেস বাজেট। তারপর হালুয়া উৎসবেও ছেদ। 

 

Advertisement